Tuesday, October 23, 2012

রেসিপিঃ আদা, পুদিনা ও লেবু চা (রং চা)

রেসিপিঃ আদা, পুদিনা ও লেবু চা (রং চা)

চা নিয়ে আমার অনেক অনেক গবেষনা আছে। আমি চা প্রেমিক। দিনে দুইতিন বার (আগে বহু বার চলত, এখন চালাই না) চা না হলে আমার চলেই না! সকালে বাসা থেকে চা পান করে বের হয়ে আবার রাস্তায় নেমেই চা চলত, এখন বাদ দিয়েছি। তবে অফিস থেকে নেমে কোথায়ও যেতে এখনো মাঝে মাঝে রাস্তার ধারের চা পান করি। আপনারাও নিশ্চয় রাস্তার ধারের চা পান করেছেন! বাঙ্গালী বটে, রাস্তার ধারের চা না পান করলে আপনাকে নিশ্চিত বাঙ্গালী বলা যাবে না। আজকাল অবশ্য বাঙ্গালী মেয়েরাও রাস্তার ধারের চা পান করছেন বলে অনেক বার দেখেছি।
সে যাই হোক, আজ আপনাদের রাস্তার ধারের একটা চমৎকার চা এর রেসিপি দেখিয়ে দেব। যারা একটু ইনোভেটিব আছেন, তারা এমন চা রাস্তার ধারে না পেলেও বাসায় বানিয়ে দেখতে পারেন। খুব সহজ কাজ। এই চা সবাই রাস্তার ধারে বিক্রয় করেন না, কারন পথের ধারের সবাই প্রায় ঠকবাজী করে ব্যবসা করতে চান (জাতীয় চরিত্র হয়ে পড়ছে)!
আজকের এই চা বিক্রেতাকে আমি অনেকদিন ধরেই চিনি, তিনি মাত্র ৫ টাকায় (দুধ চার দামও একই) এই চা বিক্রয় করেন। কোন ফাঁকি দেন না। তার এই চা, অনেক জনপ্রিয় হয়ে উঠছে দিনের পর দিন। আমিও তার জন্য দোয়া করি। এই চা পান করে মানুষ যে হারে পান, সিগারেট টানেন তাতে অবশ্য আমি আবার হতাশ হয়ে যাই, কন্সার নিশ্চিত! যাই হোক, শুধু এমন চা পান করলে, শরীর ও মন দুটোই ভাল থাকবে।
প্রয়োজনীয় উপকরনঃ
(পরিমান আপনি কাপের সাইজ বা কত কাপ বানাচ্ছেন তার উপর নির্ভর করবে)
- চা পাতা (লিকার কড়া হলে ভাল)
- আদা কুচি
- পুদিনা পাতা
- লেবু কুচি
- চিনি (চিনি কম ব্যবহার ভাল)
- চরম গরম পানি
প্রণালীঃ

কাপ নিয়ে তাতে পরিমান মত চিনি, আদা কুচি, পুদিনা এবং লেবু কুচি দিয়ে হাফ কাপ চরম গরম পানি দিয়ে সামান্য কিছুক্ষন রাখা হয় (দুই তিন মিনিট তো হবেই, তাড়া না থাকলে আরো কিছুক্ষন রাখলে আরো স্বাদ বের হবে)।

এবার চা পাতা থেকে বানানো কড়া লিকার নিয়ে হাফ কাপ দেয়া হয় এবং চামচ দিয়ে এবার কড়া একটা ঘুর্নি (ভাল শব্দ পাচ্ছি না) দেয়া হয়, ভাল করে মিশানো যাকে বলে।

ব্যস আদা, পুদিনা ও লেবু চা প্রস্তুত। ফু দিয়ে মুখে হুস করে চুমুক দিয়ে দেখুন।
জীবনে অনেক চা খেয়েছেন, এমন চা খেলে আমি নিশ্চিত ভুলতে পারবেন না। আর মাঝে মাঝে মুখে যাবে আদা কুচি (চিবান), পুদিনা পাতা (চিবান), লেবু কুচি (চিবান)। আহ…।
* চা দোকানী তার নাম প্রকাশে অনিচ্ছুক, তাই তার নাম ও লোকেশন প্রকাশ করা হল না।

Source http://udrajirannaghor.wordpress.com

1 comment:

  1. Bangla Tech Blog - বাংলা তথ্যপ্রযুক্তি ব্লগ
    Bangla Tech Blog

    ReplyDelete