Thursday, October 18, 2012

গরম গরম চা

গরম গরম চা

আমার স্ত্রী যখন আমার বানানো চা খেয়ে প্রশংসা করে তখন স্বীকার করতেই হয়! আমার হাতে বেশী সময় নাই, চলুন ছবি দেখে ফেলি। আমার পছন্দ দুধ চা।

চা বানাতে লাগে পানি, দুধ, চা, চিনি।

আগে সিদান্ত নিতে হবে আপনি কয় জনের জন্য কিংবা কয় কাপ চা বানাছেন।

পরিমান* মত পানিতে (দুইকাপ হলে সে পরিমান মত) পরিমান মত দুধ ও চিনি দিন।

তার পর ভাল করে গরম/ফুটিয়ে নিন এবং পরিমান মত চাপাতা দিন।রং মনের মত হল কিনা দেখে নিন।

অনেকে আগে চা পাতা দিয়ে রং চা বানিয়ে নিতে পারেন। তার পর দুধ দিতে পারেন।আপনার ইচ্ছা! আমি দুইভাবেই বানাই! যখন সেটা ইচ্ছা।

চা বানিয়ে কিছু ক্ষন ডাকনা দিয়ে ডেকে রাখুন। রং দেখুন এবং চাকুনী দিয়ে ছ্যাঁকে কাপে ঢেলে গরম গরম পরিবেশন করুন। ব্যস, হয়ে গেল চা।
* এবার একটু ব্যাখ্যায় আসি। পরিমান শব্দটা নিয়ে কছু কথা বলতেই হয়। চা বিস্বাদ হবার কারন হচ্ছে পরিমান। পরিমানে উল্টা পাল্টা হলেই এই চা আর মুখে দেয়া যায় না। যারা ভাল চা বানায় তারা এই পরিমাণটাই ভাল করে লক্ষ্য রাখে এবং কম বেশী হতে দেয় না। কয় কাপ চায়ের জন্য কত চামছ চিনি, কত টুকু চা পাতা, কত দুধ দিতে হবে তা একজন ভাল চা বানিয়ে বুঝতে পারেন। আর এই জন্য প্রথমেই চা বানাতে গিয়ে যে কাপে চা পরিবেশন করা হবে তা দিয়ে মেপে মেপে পানি নিয়ে শুরু করেন চা বানানো। (পানি গরম করলে কিছুটা উড়ে বাস্প হয়ে যায় বলে সেটাও তিনি মাথায় রাখেন এবং সেটার পরিমাণও নিয়ে নেন।)
একবার সতর্ক হয়ে নিজে চা বানিয়ে পরখ করে দেখুন, কত সহজ এবং আপনার পাশে থাকা কোন বন্ধু কিংবা প্রিয়জনকে পান করান। দেখুন তারিফ কেমন লাগে।
সতর্কতাঃ চা বানাতে রান্নাঘর ছেড়ে যাবেন না। গরম দুধ কিংবা চা ফুসে উঠে দুধ কিংবা চা পড়ে যেতে পারে। এতে আপনার কাজ আরো বেড়ে যাবে!

Source http://udrajirannaghor.wordpress.com

No comments:

Post a Comment